আজ বুধবার, ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে বই মেলার উদ্বোধন

চট্টগ্রামে বই মেলার উদ্বোধন

চট্টগ্রামে বই মেলার উদ্বোধনচট্টগ্রামে বই মেলার উদ্বোধন

ইমরান সোহেল, চট্টগ্রাম ব্যূরো:
ভাষার মাস ফেব্র“য়ারিতে ঢাকায় মাসব্যাপী অমর একুশের বইমেলার পাশাপাশি বন্দরনগরী চট্টগ্রামে ১৫ দিনের বইমেলা শুরু হয়েছে বৃহষ্পতিবার। চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে এবারের বইমেলার দিনও বাড়ানো হয়েছে। চট্টগ্রাম সৃজনশীল প্রকাশনা পরিষদের ৪৪টির পাশাপাশি ঢাকার ২০টিসহ মোট ৬৪টি প্রকাশনী সংস্থা মেলায় অংশ নিচ্ছে। প্রতিদিন বিকাল ৩টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

আজ বৃহাস্পতিবার বিকালে নগরীর মুসলিম হল চত্বরে বইমেলার উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আগামী বছর থেকে আরও বড় পরিসরে বেশি সময় ধরে বইমেলা আয়োজনের ঘোষণা দেন মেয়র নাছির। দেশ-বিদেশের লেখকদের মানসম্মত বই আগামী বইমেলায় সহজলভ্য করার উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন মেয়র। “প্রয়োজনে ঢাকার নামীদামী প্রকাশনীগুলোর দাবি মিটিয়ে হলেও চট্টগ্রামের বইমেলায় অংশগ্রহণ করানোর ব্যবস্থা নেওয়া হবে,” বলেন তিনি।

এ বইমেলা পাঠভ্যাস তৈরিতে ভূমিকা রাখবে। নতুন প্রজন্মকে পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তুলতে তাদের বইয়ের প্রতি আগ্রহী করে তোলা ছাড়া বিকল্প পথ নেই। বইমেলা সফল করতে চট্টগ্রামের লেখক ও প্রগতিশীলদের সহযোগিতা চান সিটি মেয়র। উদ্বোধনীতে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু বলেন, “সিটি করপোরেশনের সহযোগিতা পেলে এ মেলা পুরো শহরে প্রাণচাঞ্চল্য নিয়ে আসবে যেমনটি ঢাকার বইমেলা ঘিরে হয়।” বইমেলা উপলক্ষে প্রতিদিন সকাল থেকে সিটি করপোরেশনের শিক্ষাপ্রতিষ্ঠানসহ মোট ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত বক্তৃতা, নাচ-গান-নৃত্য ও হামদ-নাতের প্রতিয়োগিতায় অংশ নেয়।

সিসিসির শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী শফিউল আলম, সচিব রশিদ আহমদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিন ও কাউন্সিলর এইচ এম সোহেল, সলিমূল্লাহ বাচ্চু, মনোয়ারা বেগম মণি, জেসমিন আক্তার জেসি, আবিদা আজাদ, আবৃত্তিশিল্পী শিরিন আক্তার প্রমূখ।

স্পন্সরেড আর্টিকেলঃ